Ticker

6/recent/ticker-posts

বিভিন্ন দেশের পতাকা ও তার মানেগুলি | Flags of various countries and it's meaning

বিভিন্ন দেশের পতাকা ও তার অর্থ | Flags of various Countries and it's meaning in Bengali

Flags of various countries and it's meaning


শিক্ষা এক্সপ্রেস : নমস্কার বন্ধুরা, আজকে আমরা জিকের একটি গুরুত্বপূর্ন টপিক বিভিন্ন দেশের পতাকা ও তার অর্থ নিয়ে আলোচনা করবো। এটি অত্যন্ত গুরুত্বপূর্ন একটি বিষয়। মনে রাখবে প্রতিটি দেশের পতাকা সেদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, গৌরব, বিশ্বাস, আত্মত্যাগ ও বলিদানের কাহিনীকে তুলে ধরে। প্রতিটি দেশের পতাকা আত্মমর্যাদার প্রতীক বহন করে। আজ আমরা বিভিন্ন দেশের জাতীয় পতাকার গড়ন ও তার অর্থ জেনে নেব।

সুতরাং বন্ধুরা দেরি না করে এখনি দেখে নাও বিশ্বের বিভিন্ন দেশের পতাকার অর্থ


১. ভারত : 

ভারতের পতাকায় গেরুয়া, সাদা ও সবুজ এই তিন রং দেখা যায়। পতাকার সবার উপরে রয়েছে গেরুয়া রং যা দেশের শক্তি ও সাহস কে বোঝায়। মাঝের সাদা রং শান্তি ও সততার কথা বলে। পতাকার মাঝে থাকা অশোক চক্র উন্নতি ও গতিশীলতার প্রতীক। এবং নিচে থাকা সবুজ রং জীবন ধর্ম, নির্ভীকতা ও কর্মশক্তির প্রতীক।


২. বাংলাদেশ : 

বাংলাদেশের জাতীয় পতাকার রং সবুজ। আর সবুজের মাঝে লাল গোলার্ধ রয়েছে । পতাকার এই সবুজ রঙ সেদেশের শস্যশামলা প্রকৃতি ও তারুণ্যের প্রতীক বহন করে এবং লাল বৃত্ত উদীয়মান সূর্য স্বাধীনতা যুদ্ধে মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগ কে তুলে ধরে। ১৯৭২ সালে ১৭ জানুয়ারী সরকারিভাবে বাংলাদেশের জাতীয় পতাকার নকশা অনুমোদিত হয়।


৩. নেপাল : 

দেশটির পতাকায় নীল, লাল  রং দেখতে পাওয়া যায়। এই দেশের পতাকা দ্বি খণ্ডিত যা হিমালয়ের পর্বতচূড়া ও সাহসিকতা কে নির্দেশ করে। পতাকার প্রান্তের নীল রং শান্তির প্রতীক বহন করে। আর লালচে রং নেপালের জাতীয় ফুল রডোডেনড্রন এর প্রতীক।এবং পতাকায় হিমালয়, সূর্য ও চাঁদের প্রতীক রয়েছে।


৪. যুক্তরাজ্য :

 যুক্তরাজ্যের পতাকা বিশ্বের অন্যতম প্রাচীন পতাকা। এদেশের পতাকা ' ইউনিয়ন জ্যাক ' নামেও পরিচিত। এদেশের পতাকায় তিনটি রং দেখা যায়, যথা - লাল, সাদা ও নীল। দেশটির পতাকায় মূলত তিনটি ক্রস চিন্হ দেখতে পাওয়া যায়। এ নকশার পতাকা ১৮০১ সালে গৃহীত হয়। এই তিনটি ক্রস চিন্হ দেশের ধর্মযাজকদের নির্দেশিত করে। আর মোটা লাল দাগ ইংল্যান্ড ও ওয়েলসের সেন্ট জর্জের ক্রস। সাদা রং স্কটল্যান্ড এর সেন্ট অ্যান্ড্রুরু ক্রস ও আড়াআড়ি ভাবে লাল দাগ উত্তরাঞ্চলীয় আয়ারল্যান্ডের সেন্ট প্যাট্রিক ক্রস নির্দেশ করে।


৫. যুক্তরাষ্ট্র : 

এদেশের পতাকার নকশা অনেকবার পরিবর্তিত হয়েছে। বর্তমানে আমরা যে নকশা দেখছি তা ১৭৭৫ সালে রুপধরণ করে। যুক্তরাষ্ট্রের নতুন পতাকার আরেকটি নাম হলো ' দ্যা স্টারস অ্যান্ড স্ট্রাইপ '। এদেশের পতাকায় ৩ টি রং দেখা যায়, নীল, লাল ও সাদা।এই লাল রং দৃরতা ও বীরত্বের প্রতীক, আর নীল রং সতর্কতা ও ন্যায়বিচারের প্রতীক। পতাকার অনুভূমিক লাল দাগ প্রথম ১৩ টি রাজ্যকে বোঝায় ও পতাকার ৫০ টি সাদা তারকা চিন্হ ৫০ টি প্রদেশকে বোঝায়। 


৬. কানাডা : 

কানাডার বিখ্যাত পতাকা ম্যাপল পাতার নকশায় তৈরি। পতাকায় লাল ও সাদা এই দুই রং দেখা যায়, যা আশা, উন্নতি, শান্তি ও নিরপেক্ষতার প্রতীক। এছাড়া ১১ কোন বিশিষ্ট পাতা নকশা সেদেশের সাংস্কৃতিক ঐতিহ্য, সংস্কৃতি ও প্রাকৃতিক সম্পদের প্রতীক বহন করে। ১৯৬৫ সালে ম্যাপল পাতার নকশায় বিখ্যাত এদেশের পতাকা স্বীকৃতি লাভ করে।


৭. ফ্রান্স :

এদেশের পতাকায় নীল, সাদা ও লাল রঙের উপস্থিতি দেখা যায়। ১৭৯৪ সালে এই তিন রঙের পতাকা ফ্রান্স গ্রহন করে। এই তিনটি রং ফরাসি বিপ্লবের আদর্শ স্বরূপ স্বাধীনতা , সমতা ও ভ্রাতৃত্বের প্রতীক। এবং নীল ও লাল রং প্যারিসের প্রতীক। ফরাসি বিপ্লবের পূর্বে ফ্রান্স শাসন করা বর্বন রাজবংশের সম্মানার্থে সাদা রং রাখা হয়েছে।


৮. অস্ট্রেলিয়া : 

এদেশের পতাকার রং নীল। পতাকার বাম পাশে উপরের দিকে ব্রিটেনের পতাকা রয়েছে। অস্ট্রেলিয়ার পতাকায় তিন ধরনের প্রতীক দেখা যায়। পতাকায় সাতটি কোনা বিশিষ্ট সাদা তারা যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা কে নির্দেশিত করে। এছাড়া মোট ছয়টি তারা সেদেশের ছয়টি রাজ্যের ঐক্য কে নির্দেশিত করে।


৯. মালয়েশিয়া : 

মালয়েশিয়ার পতাকায় তিনটি রং দেখা যায়, যথা - লাল, নীল ও সাদা রং যা দেশের জনগন কে নির্দেশিত করে। দেশটির রাষ্ট্রীয় ধর্ম ইসলাম বোঝায় পতাকায় থাকা হলুদ রঙের আংশিক চাঁদ ও তারা। লাল সাদা রঙের ১৩ টি দাগ ১৩ টি রাজ্যের প্রতীক ও ১৪ তম দাগ রাষ্ট্রীয় ঐক্যকে নির্দেশিত করে। এছাড়া হলুদ রং মালয় রাজাদের বোঝায়।


১০. দক্ষিণ আফ্রিকা : 

এদেশের পতাকায় নেলসন ম্যান্ডেলার দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের রঙের সাথে মিলিয়ে কালো, সবুজ ও লাল রং নেওয়া হয়েছে। ট্রান্সভাল রাজ্যের পুরোনো পতাকা থেকে সাদা ও নীল রং নেওয়া হয়েছে। আর ইংরেজি Y বর্ণের আকৃতি দেশটির সাংস্কৃতিক বৈশিষ্ট্য এর পরিচয় বহন করে।


১১. ব্রাজিল : 

ব্রাজিলের পতাকায় সবুজ, হলুদ ও নীল রং দেখা যায়। পতাকার এই সবুজ অংশ বিশাল বনভূমি ও শস্যক্ষেত্রের প্রতীক। আর হলুদ হীরের আকৃতি স্বর্ণখনির প্রতীক। মাঝের বড় নীল পৃথিবী । আর পৃথিবীর ওপর লেখা 'ORDEM E PROGRESSO' এর অর্থ শৃঙ্খলা ও উন্নতি।


১২. চিন : 

এদেশের পতাকা লাল রঙের। লাল রঙের পতাকার মাঝে রয়েছে ৫ টি তারা। যা চিনের কমিউনিস্ট বিপ্লবের কথা বলে। এছাড়া তারাগুলি শ্রেণীবৈষম্য কেও নির্দেশিত করে।


১৩. জাপান :

এদেশের পতাকায় লাল ও সাদা দুই রং দেখা যায়। গোল লাল রং সূর্যকে বোঝায় ও সাদা রং সততার প্রতীক।


১৪. ইন্দোনেশিয়া : 

এদেশের পতাকায় লাল ও সাদা দুই রং দেখা যায়। এই সাদা রং মানবতা ও বিশুদ্ধতার প্রতীক ও লাল রং সাহসের প্রতীক।


১৫. সিঙ্গাপুর :

এদেশের পতাকার লাল রং ভ্রাতৃত্ববোধ , সাদা রং সততা ও পতাকায় থাকা বাঁকা চাঁদ নতুন দেশ, গণতন্ত্র, শান্তি, প্রগতি ও বিচার বোঝায়।


১৬. পাকিস্তান : 

এদেশের পতাকা সবুজ ও সাদা রং এর। পতাকার সবুজ রঙ ইসলামের প্রতীক। সাদা রং বিভিন্ন ধর্ম কে বোঝায়। অর্ধ চন্দ্র ও তারা আলো এবং জ্ঞানের প্রতীক।


১৭. ইয়েমেন : 

এদেশের পতাকায় লাল, সাদা ও কালো রং রয়েছে। সাদা রং উজ্জ্বল ভবিষ্যত, লাল রক্ত, স্বাধীনতা এবং একতাকে বোঝায়।




একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ