Ticker

6/recent/ticker-posts

নাইটগার্ড থেকে এখন IIM এর অধ্যাপক - জানুন রঞ্জিত রামচন্দ্রনের অনুপ্রেরণাদায়ক কাহিনী

কেরলের বাসিন্দা রঞ্জিত রামচন্দ্রনের নাইটগার্ড থেকে রাঁচি IIM এর সহকারী অধ্যাপক হয়ে ওঠার কাহিনী | 

From night guard to IIM professor Ranjit Ramachandran story


অতীতে অভাবের তাড়নায় নাইট গার্ডের চাকরি করেছেন, তিনি এখন রাঁচির IIM এর অধ্যাপক - কেরালার বাসিন্দা রঞ্জিত রামচন্দ্রনের এই সাফল্যের কাহিনীই তুলে ধরবো আপনাদের সামনে যা আপনাদের সকলকে অনুপ্রাণিত করে তুলবে।

কেরলের কাসাড়গড়ের বাসিন্দা রঞ্জিত। অর্থাভাবের জন্য দ্বাদশ শ্রেণি পাশের পরই পড়াশোনা ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলেন তিনি।কারন সংসার চালানোর জন্য একটা চাকরি তার ভীষন প্রয়োজন হয়ে পড়েছিল, কিন্তু চাকরি ও পড়াশোনা  তো একসাথে সম্ভব নয়।
পানাথুরে বিএসএনএল - এর টেলিফোন এক্সচেঞ্জ অফিসে নাইট গার্ডের চাকরি জোগাড় করে ফেলেন রঞ্জিত। 

এরপরই তার জীবনে আসে মোড়, শুরু হয় এক নতুন লড়াই, নিজের স্বপ্ন কে বাস্তব করে তোলার লড়াই। নাইটগার্ডের চাকরির পাশাপাশি সারারাত ধরে পড়াশোনাও চালিয়ে যেতে থাকেন তিনি। এবং দিনে পিয়াস এক্স কলেজে অর্থনীতিতে স্নাতকের ক্লাস করতে থাকেন।

সারাদিন কলেজ, পড়াশোনা এবং রাতে নাইট গার্ডের চাকরি। এভাবেই জীবনের বেশ কয়েকটা অধ্যায় কেটেছে রঞ্জিতের। এভাবেই তিন তিনটে বছর অতিক্রম হয়। এরপর তিনি কেরালা সেন্ট্রাল ইউনিভার্সিটি ও পরে আইআইটি মাদ্রাজে পড়াশোনা সম্পূর্ন করেন। পড়াশোনার সমস্ত খরচ নিজেই কষ্ট করে জোগাতেন। এভাবেই পিএইচডি সারেন। এসময় তিনি স্কলারশিপ ও পেতে শুরু করেন। পিএইচডি এর পর বেঙ্গালুরুর ক্রাইস্ট ইউনিভার্সিটিতে অধ্যাপনা শুরু করেন। 

এরপরই আসে রাঁচির IIM এ অর্থনীতিতে অধ্যাপনার সুযোগ। একটা ছোট্ট কুঁড়েঘর থেকে দেশের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী অধ্যাপক এর এই সফর ছিল খুব দুর্গম। তার এই হার না মানা উদ্যম আজ তরুণ প্রজন্মের কাছে অনুপ্রেরণা। তার জীবনের এই লড়াই এর কাহিনী সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন রঞ্জিত নিজেই - যা এই মুহূর্তে ভাইরাল।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ