Ticker

6/recent/ticker-posts

টেট পাশের সার্টিফিকেট বৈধ থাকবে আজীবন, ঘোষনা কেন্দ্রের

Ramesh Pokhriyal nishank

শিক্ষক নিয়োগের পরীক্ষা টিচার্স এলিজিবিলিটি টেস্ট অর্থাৎ টেট পরীক্ষা নিয়ে বড়সড় ঘোষনা কেন্দ্রের। ৩ জুন ২০২১ এ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ট্যুইট করে এবিসয়ে জানিয়েছেন। এবার থেকে টেট পাশ করলেই সেই সার্টিফিকেট বৈধ থাকবে আজীবন। করোনা পরিস্থিতিতে শিক্ষক শিক্ষিকা পদে চাকরিপ্রার্থীদের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

অর্থাৎ এবার থেকে ৭ বছর নয় আজীবন বৈধ থাকবে টেট পাশ সার্টিফিকেট। ২০১১ সালে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন (NCTE) স্কুলে শিক্ষক পদে চাকরির ক্ষেত্রে টেট পরীক্ষা কে বাধ্যতামূলক হিসেবে নির্দেশিকা জারি করেছিলেন। সেই নিয়ম মেনে সমস্ত রাজ্যকে শিক্ষক নিয়োগের জন্য টেট পরীক্ষার আয়োজন করতে হয়। সেই টেট পরীক্ষা পাশ করলে তবেই মেলে শিক্ষক নিয়োগের মূল পরীক্ষায় বসার সুযোগ মেলে। সেই টেট পাশের সার্টিফিকেট এর বৈধতা ৭ বছর থাকলেও তা আজীবন বৈধ ঘোষনা করলেন কেন্দ্র।

জানিয়ে রাখি, এই নিয়ম ২০১১ সাল থেকেই কার্যকর হবে বলে জানানো হয়েছে। সুতরাং ৭ বছর হয়ে যাওয়ায় যাদের সার্টিফিকেট এর বৈধতা শেষ হয়ে গেছে তাদেরও নতুন সার্টিফিকেট দেওয়া হবে বলে জানানো হয়েছে। যারফলে পরীক্ষায় না বসলেও মিলবে সার্টিফিকেট। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ