Ticker

6/recent/ticker-posts

Ration কার্ডের সঙ্গে Aadhar লিঙ্ক করুন সহজেই, চালু হলো নতুন অ্যাপ

Khadya Sathi Aamar Ration App launched by WB govt


দেশের অন্যান্য রাজ্যের পাশাপাশি আমাদের রাজ্যেও (West Bengal) ' এক দেশ, এক রেশন কার্ড ' ব্যবস্থা চালু হয়েছে। ফলে রাজ্যের প্রতিটা রেশন কার্ড হোল্ডারদের তাদের রেশন কার্ড (Ration Card) এর সঙ্গে বাধ্যতামূলকভাবে আধার কার্ড (Aadhar card link) লিঙ্ক করতে হবে। রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্কের কাজ শুরু হয়ে গেলেও এখনও অনেক উপভোক্তা (Ration card holder) তাদের রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্ত করেননি।

তবে রেশন ডিলারদের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ৩০ নভেম্বরের মধ্যে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না করলে রেশন সামগ্রী তারা দিতে পারবেন না।

রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করবার জন্য বেশ কয়েকটি পদ্ধতি ইতিমধ্যেই চালু করা হয়েছে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তরের তরফে। তবে এবার আরো সহজে এবং বাড়িতে বসে আধার লিঙ্ক করার জন্য মোবাইল অ্যাপ নিয়ে এসেছে খাদ্য দপ্তরের তরফে ।  


অ্যাপটি হলো 'Khadya Sathi Aamar Ration'  (খাদ্য সাথী আমার রেশন)। অ্যাপটি (App) গুগল প্লে স্টোরে রয়েছে। এই অ্যাপের মাধ্যমে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক তো করা যাবেই, সাথে বেশকিছু সুবিধা পাওয়া যাবে। Khadya Sathi Aamar Ration অ্যাপ ব্যবহার করে ই-রেশন কার্ড ডাউনলোড করতে পারবেন, ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনের সুবিধা, রেশন দোকান (Fair Price Shop) পরিবর্তনের সুবিধা, রেশন কার্ডের ভর্তুকি ছেড়ে দেওয়ার জন্য আবেদনের সুবিধা, বিয়ের পর রেশন দোকান পরিবর্তনের জন্য আবেদনের সুবিধা, মৃত ব্যক্তি বা এই রাজ্য থেকে অন্যত্র স্থানান্তরিত হয়েছেন এমন ব্যক্তিদের রেশন কার্ড সারেন্ডার করার সুবিধা ইত্যাদি।  এছাড়াও এই অ্যাপের মাধ্যমে, রেশন কার্ড সম্পর্কিত অন্যান্য পরিষেবা, রেশন কার্ড এর ভুল ত্রুটি সংশোধন, রেশন কার্ড আবেদন স্ট্যাটাস জানার সুবিধা, নিকটবর্তী রেশন ও কেরোসিন দোকানের খোঁজ ইত্যাদির মত সুবিধা । 

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ