Ticker

6/recent/ticker-posts

ডি.এল.এড - প্রথম বর্ষ পার্ট ওয়ান পরীক্ষার সাজেশন | D.el.ed 1st year suggestion 2022

D.el.ed exam 2022 suggestions

প্রিয় ছাত্রছাত্রী, আজকের প্রতিবেদনে আমরা আলোচনা করবো ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন অর্থাৎ D.el.ed প্রথম বর্ষের কিছু সম্ভাব্য প্রশ্ন নিয়ে। যেগুলো আশা রাখবো পরীক্ষায় তোমাদের যথেষ্ট সাহায্য করবে। যেহেতু বর্তমান পরিস্থিতিতে কলেজের ক্লাস সেভাবে করা সম্ভব হয়নি। কিন্তু পরীক্ষা তো দিতেই হবে। তাই তোমাদের পরীক্ষার প্রস্তুতি যাতে সঠিক ভাবে নিতে পারো সেদিকেই লক্ষ্য রেখে আজকে ডি.এল.এড পার্ট ওয়ান পরীক্ষা 2022 এর জন্য প্রতিটা বিষয়ভিত্তিক গুরুত্বপূর্ন প্রশ্নগুলো শেয়ার করলাম। 

D.el.ed Part 1 Exam 2022 Suggestions 

                         Child Studies

মান–২

১) কোহেলবার্গ এর নৈতিক বিকাশের পর্যায় গুলি কি কি?
২) প্রক্ষোভ শব্দের অর্থ লিখুন।
৩) শিখন কাকে বলে?
৪) নির্মিতিবাদ কি?
৫) স্কিমা কি?
৬) পিয়াজের মতে প্রজ্ঞামূলক বিকাশের স্তর গুলি কি কি?
৭) বাবলিং কি?
৮) কুইং কি?
৯) খেলার বৈশিষ্ট্য লিখুন।
১০) যোগাযোগের সংজ্ঞা লিখুন।
১১) বৃদ্ধি ও বিকাশের পার্থক্য লিখুন।
১২) প্রজ্ঞা বলতে কী বোঝায়?
১৩) বেবি গেমস কাকে বলে?
১৪) বান্দুরার মতে প্রজ্ঞা মূলক শিখনের চারটি স্তরের নাম বলুন
১৫) Skinner Box কি?
১৬) যোগাযোগের অর্থ লিখুন।
১৭) আত্তীকরণ কাকে বলে?
১৮) অভ্যন্তরীণ করণ বলতে কী বোঝায়?
১৯) শাস্তি কাকে বলে?
২০) প্রেষণা কি?এটি কয় প্রকার?

মান–৭

১) বৃদ্ধি ও বিকাশের পার্থক্য লেখ।
২) কোহেলবার্গ এর নৈতিক বিকাশ তত্ত্বটি সংক্ষেপে লেখ।
৩) থর্ণডাইকের প্রচেষ্টা ও ভুল তত্ত্ব আলোচনা করুন
৪) Skinner এর আত্মনিয়ন্ত্রণ পদ্ধতির শ্রেণীবিভাগ গুলি আলোচনা করুন।
৫) পরিণমনের বৈশিষ্ট্য গুলি লিখুন।
৬) সামাজিকীকরণে অপরিহার্য বিষয়গুলি সংক্ষেপে আলোচনা করুন।

মান–১৬

১) এরিকসনের মনোসামাজিক তত্ত্বের মূল উপাদান গুলি লেখ।
২) মনোযোগ কি? এর বৈশিষ্ট্য গুলি বর্ণনা করুন। এর নির্ধারক গুলি লিখুন।
৩) শিক্ষাক্ষেত্রে গেস্টাল্ট তত্ত্বের প্রয়োগ আলোচনা করুন।
৪) বহু ভাষাভাষী শ্রেণীকক্ষে যোগাযোগ রক্ষার যে পার্থক্য লক্ষ্য করা যায় তা লিখ।

                            বাংলা

মান–২

১) স্বাদনা পাঠ এর বিশেষত্ব কি?
২) আরোহী পদ্ধতির সুবিধা লিখুন।
৩) কথোপকথন পদ্ধতির সুবিধা লিখুন।
৪) আদর্শ শিক্ষকের বৈশিষ্ট্য লিখুন।
৫) ভালো পাঠক এর বৈশিষ্ট্য কি?
৬) আণবিক শিক্ষণ কাকে বলে?
৭) চর্বনা পাঠ কাকে বলে?
৮) অনুবন্ধ প্রণালী কি?
৯) সরব পাঠ এর দুটি সুবিধা লিখুন।
১০) পরিকল্পনা বলতে কি বোঝায়?
১১) অভ্যন্তরীণ মূল্যায়ন কি?
১২) সুন্দর লিখনীর বৈশিষ্ট্য লিখুন।
১৩) লিখন ও কথন এর পার্থক্য লিখুন।
১৪) ভাষার সংজ্ঞা লিখুন।
১৫) তালনবমী গল্পটি কার লেখা? এই গল্পের একটি প্রধান চরিত্রের নাম নথিভুক্ত করুন।
১৬) আবোল তাবোল বইটি কার লেখা? তাঁর লেখা একটি কবিতার নাম লিখুন।
১৭) নৌকাযাত্রা কবিতাটি তে কোন কোন চরিত্রের নাম আছে?
১৮) সত্যি সোনা গল্পে কৃষক পুত্র কিভাবে সোনা লাভ করল লিখুন।
১৯) দুটি বুনোহাঁস দলছুট হয়েছিল কেন?
২০) বাক্যানুক্রমিক পদ্ধতি কাকে বলে?
২১) জটি পিসিমার বাড়ি তে কোন বারে কেন তালের প্রয়োজন হয়েছিল?

মান–৭

১) ব্যাকরন পাঠকে আকর্ষণীয় করার জন্য একজন শিক্ষক হিসাবে আপনি কোন পদ্ধতিটি বেছে নেবেন? সেই পদ্ধতিটির বৈশিষ্ট্যগুলি বিবৃত করুন।
২)বর্ণানুক্রমিক ও শব্দানুক্রমিক পদ্ধতির উদ্দেশ্য ও গুরুত্ব আলোচনা করুন।
৩) একজন আদর্শ শিক্ষকের কি কি গুন থাকা বাঞ্ছনীয়?সংক্ষেপে লিপিবদ্ধ করুন।
৪) প্রাথমিক স্তরে মাতৃভাষা শিক্ষার উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা সম্বন্ধে আলোচনা করুন।
৫) আলোচনা পদ্ধতির সুবিধা ও অসুবিধা গুলি লিখুন।
৬) ব্যাপ্ত শিক্ষণ ও অনুশিক্ষণ এর পার্থক্য গুলি কি কি?

মান–১৬

১) প্রথম/দ্বিতীয়/তৃতীয়/চতুর্থ/পঞ্চম/ষষ্ঠ/সপ্তম/অষ্টম শ্রেণির পাঠ একক অবলম্বনে একটি পূর্ণাঙ্গ ব্যাপ্ত পাঠটীকা প্রস্তুত করুন।
২) ষষ্ঠ শ্রেণির পাঠ একক অবলম্বনে একটি অনুপাঠটীকা প্রস্তুত করুন।
৩) অনুশিক্ষণ চক্র বলতে কী বোঝায? এর পর্যায় গুলি সংক্ষেপে আলোচনা করুন।
৪) শিক্ষার মাধ্যম হিসেবে মাতৃভাষার গুরুত্ব আলোচনা করুন।

                              English

Marks – 2

1) What is difference between language learning and language acquisition?
2) why English is called ‘library language’?
3) What are productive and receptive skills?
4) Distinguish between English as a second language and English as a foreign language.
5) What is difference between aim and objective in language teaching?
6) What is realia?
7) What is elective method?
8) What is the linguistic aim?
9) what is the difference between first language and mother tongue?
10) What are the different types of writing?

Marks-7

1) Discuss the objectives of English as at the elimentary level.
2) Discuss the merits and demerits of Grammar Translation Method.
3) Discuss the principal features of communication Language.
4) Discuss the differences between structural and communicative approaches.
5) Discuss the techniques of the Audio – Lingual Method.

 Marks – 16

1) Prepare a lesson plan for any poem to be taught in class V/VI.
2) Give a historical overview of the development of English language teaching in India.
3) Prepare a lesson plan on any lesson of class VI for process based macro teaching.
4)Write a short note on Situational Language Teaching.
5) Write a short note on FCA.

                       Mathematics

মান–২

১) গণিত শিক্ষণে অবরোহ পদ্ধতির একটি উদাহরণ দিন।
২) সমান ক্ষেত্র সম্পন্ন একটি আয়তক্ষেত্র ও একটি বর্গ ক্ষেত্র আছে ।দেখানকোনটিতে বেড়া দিতে বেশি খরচা লাগবে।
৩) গণিতে চারটি শৃঙ্খলা কত মূল্য উল্লেখ করুন।
৪) উদাহরণ সহ দেখান কখনো কখনো ৫ থেকে ৪ বড় হতে পারে।
৫) দুটি দলের গণিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের মিন একই। প্রথম দলের আদর্শ বিচ্যুতি বেশি। কোন দলের ফলাফল ভালো এবং কেন?
৬) পাঁচটা বাজলেই ঘড়ির ঘন্টা ও মিনিটের কাঁটার মধ্যে কোন নির্ণয় করুন।
৭) গণিতের দুটি প্রকৃতি লিখুন।
৮) গণিতে পিছিয়ে পড়ার কারণ গুলি কি কি?
৯) চতুর্থাংশ চ্যুতি কি?
১০) আরোহী চিন্তন কাকে বলে?
১১) সক্রিয়তা ভিত্তিক পদ্ধতির দুটি গুরুত্ব লেখ।
১২) মূল্যায়ন ও অ্যাসেসমেন্ট এর পার্থক্য লেখ।
১৩)‌ নির্মিতিবাদ এর দুটি বৈশিষ্ট্য লেখ।
১৪) বার লেখ ও হিস্টোগ্রাম এর দুটি পার্থক্য লেখ।
১৫) সমবায় শিখন কি?

মান–৭

১) আরোহী চিন্তন ও অবরোহী চিন্তন কাকে বলে? এর সুবিধা ও অসুবিধা গুলি কি কি?
২) ব্রুনারের ধারনা পাঠের তত্ত্বটি সম্পর্কে সংক্ষেপে লিখুন।
৩) প্রকল্প পদ্ধতি কি? এর ধাপ গুলি আলোচনা করুন।
৪) চরম গ্রেডিং এর ব্যাখ্যা দিন।গণিত শিক্ষায় স্কোর ও গ্রেডিং এর সুবিধা ও অসুবিধা আলোচনা করুন।
৫) যোগ প্রক্রিয়া শেখানোর ধাপ গুলি উল্লেখ করুন। প্রক্রিয়া শেখানোর জন্য উপযুক্ত শিক্ষা উপকরণের প্রস্তাব দিন।

মান –১৬

১) পাঠ পরিকল্পনা কাকে বলে? শূন্যের ধারণার ওপর পাঠটিকা প্রণয়ন করুন।
২) প্রাথমিক স্তরে গণিত শিখনে ডায়েনস এর তত্ত্বটির ছটি ধাপ উপযুক্ত উদাহরণ সহযোগে আলোচনা করুন
৩) একটি পাঠ একক বাছাই করে নির্ণায়ক বা একক অভিক্ষাপত্র রচনা করুন।

                     Environment Science

মান–২

১) জোয়ার ভাটার কারণ লেখ।
 অনুশিখনেরবৈশিষ্ট লেখো।
 ৩) আলোর প্রতিফলন কাকে বলে?
 ৪) পারদর্শিতার অভিক্ষা কাকে বলে?
 ৫) পরিবেশ সংরক্ষণের দুটি কাজ উল্লেখ কর।
৬) সুষম খাদ্য কাকে বলে?
৭) দাবানল কাকে বলে?
 ৮) বায়ুদূষণ কাকে বলে?
 ৯) নির্মিতিবাদের মূল বক্তব্য লেখ।
 ১০) ভিটামিন A এর অভাবজনিত গুলি কি কি?
 ১১) প্রকল্প পদ্ধতি কাকে বলে?
 ১২) ক্ষেত্র সমীক্ষা কাকে বলে?
 ১৩) বিলুপ্ত প্রাণী কাদের বলে?
 ১৪) জল দূষণ কাকে বলে?
 ১৫) প্রকল্প পদ্ধতি কটি স্তরের মধ্য দিয়ে বাস্তবায়িত হয়? ১৬) গম্ভীরা কি? এটি কোন জেলায় দেখা যায়?
 ১৭) চন্দ্র গ্রহণ কাকে বলে?
 ১৮) আবিষ্কার পদ্ধতির দুটি সুবিধা ও অসুবিধা লেখো।
 
মান –৭

 ১) বায়ুদূষণ কাকে বলে? এর কারণ গুলি লেখ।
2) সক্রিয়গবেষণার সুবিধা ও অসুবিধা গুলি লেখো।
 ৩) মূল্যায়ন ও অভিক্ষার পার্থক্য লিখুন।
 ৪) প্রকল্প পদ্ধতি কি? এর ধাপ গুলি সম্পর্কে লিখুন।
 ৫) পরিবেশ বিজ্ঞান শিক্ষার লক্ষ্য গুলি কয় প্রকার? মনসঞ্চালন মূলক লক্ষ্য গুলি লিখুন।
 ৬) NCF2005 পরিবেশ বিজ্ঞান পাঠের উদ্দেশ্য সম্পর্কে যা বলা হয়েছে তা লিখুন।

 মান –১৬

 ১) আমাদের পরিবেশ বিষয় থেকে চতুর্থ শ্রেণির পাঠ একক অবলম্বনে একটি ব্যাপ্তপাঠটীকা রচনা করুন।
 ২) আমাদের পরিবেশ বিষয় থেকে তৃতীয় শ্রেণির পাঠ একক অবলম্বনে একটি অনুপাঠটীকা পরিকল্পনা করুন।
৩) যেকোনো একটি পাঠ একক বেছে নিয়ে সক্রিয় গবেষণা আলোচনা করুন।
৪) পরিবেশ বিজ্ঞানের প্রকৃতি ও বৈশিষ্ট্য লিখুন


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ