Ticker

6/recent/ticker-posts

পশ্চিমবঙ্গে সরকারি চাকরি পেতে গেলে বাংলা জানা জরুরী, বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গে চাকরি করতে গেলে বাংলা জানতে হবে


পশ্চিমবঙ্গে এবার সরকারি চাকরি পেতে গেলে বাংলা জানতে হবে, এমনটাই স্পষ্টভাবে জানালেন এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গে কর্মসংস্থানের ক্ষেত্রে রাজ্যের মানুষকে গুরুত্ব দিতেই এমন সিদ্ধান্ত। বুধবার মালদহে এক প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী প্রশাসনিক কর্তাদের নির্দেশ দেন যে, এরাজ্যের কোন কর্মসংস্থান তৈরি হলে তাতে নিজের রাজ্যের ছেলেমেয়েরা যাতে অগ্রাধিকার পায় সেদিকে নজর দিতে। তবে শুধু সরকারি ক্ষেত্রেই নয় বেসরকারি শিল্প , কারখানাতেও যেন স্থানীয়রা আগে সুযোগ পায় সেটা দেখতে হবে। 

মুখ্যমন্ত্রীর বক্তব্য প্রতিটা রাজ্যেরই এমনটা নীতি হওয়া উচিত। বিহারে বিহারের ছেলেমেয়েরা পাবে, তেমনই উত্তরপ্রদেশে উত্তরপ্রদেশের ছেলেমেয়েরা কাজ পাবে। সব রাজ্যেরই উচিত তাদের নিজেদের রাজ্যের ছেলেমেয়েরা যেন চাকরিটা পায় সেটা নিশ্চিত করা। মুখ্যমন্ত্রীর বক্তব্য শুধু পশ্চিমবঙ্গে থাকলেই চলবে না , বাংলা ভাষার ব্যবহার জানা চাই। মুখ্যমন্ত্রী এও স্পষ্ট করে দেন, প্রশাসনের কর্তারা বাংলায় চাকরি করলেও বাংলা না জানার ফলে কতটা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। অনেকেই পরীক্ষায় ভালো ফল করে ভালো সরকারি পদে গিয়ে বসছেন অথচ বাংলা না জানার ফলে সমস্যার সৃষ্টি হচ্ছে। ভিডিও, এসডিও, পুলিশ সুপার বা স্থানীয় প্রশাসনিক আধিকারিকদের কাছে যখন স্থানীয় মানুষ অভাব অভিযোগ জানাতে গেলে আধিকারিকরা কিছু বুঝতেই পারছেন না। তারা না পারেন বাংলা চিঠি পড়তে না পারেন সমস্যা বুঝতে। সে কারনেই এবার পশ্চিমবঙ্গে চাকরি করতে হলে বাংলা জানতে হবে।  

সরকারের এই পদক্ষেপে এরাজ্যের অনেক যোগ্য চাকরিপ্রার্থীদের সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। রাজ্যের ছেলেমেয়েদের জন্য আরও সুযোগ খুলে যাবে। বাংলার কর্মপ্রার্থীদের জন্য এটি নিঃসন্দেহে একটি ভালো খবর বলায় যায়। 

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

  1. মুখ্যমন্ত্রী কে অনেক ধন্যবাদ এরকম একটি উচিত সিদ্ধান্ত নেওয়ার জন্য। একদম সঠিক সিদ্ধান্ত।

    উত্তরমুছুন