Ticker

6/recent/ticker-posts

পোস্ট অফিসে এই স্কিমে মাত্র ৪১৭ টাকা বিনিয়োগ করে কোটিপতি হওয়ার সুযোগ | হাতছাড়া করবেন না এই সুযোগ

Post office PF benefits

ভারতীয় পোস্ট অফিসের পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ করে আপনাকে কোটিপতি হওয়ার দুর্দান্ত সুযোগ দেওয়া হচ্ছে। আপনাকে এই অ্যাকাউন্টে প্রতিদিন মাত্র ৪১৭ টাকা ইনভেস্ট করতে হবে। এই প্ল্যানে আপনি ট্যাক্সের সুবিধাও পাবেন। এই প্ল্যানে আপনি বার্ষিক ৭.১ শতাংশ সুদ পাবেন এবং এই প্রক্রিয়া প্রতি বছর চক্রবৃদ্ধি সুদের সুবিধাও দেয়। কিন্তু এই মেয়াদ ১৫ বছরের হলেও আপনি তা ৫-৫ বছরের জন্য দুবার বাড়াতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে এই স্কিমে বিনিয়োগ করে আপনি কোটিপতি হতে পারবেন।

আপনি যদি ১৫ বছরের জন্য দৈনিক ৪১৭ টাকা অর্থাৎ মাসিক ১২৫০০ টাকা ও বার্ষিক ১.৫ লক্ষ টাকা ম্যাচুরিটি পিরিয়ড পর্যন্ত জমা করেন , তাহলে আপনার মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ২২.৫০ লক্ষ টাকা। আপনি ম্যাচুরিটির সময়ে ৭.১ শতাংশ বার্ষিক সুদের সাথে চক্রবৃদ্ধি সুদের সুবিধা পাবেন। মেয়াদপূর্তির সময়, আপনি সুদ হিসেবে পাবেন ১৮.১৮ লক্ষ টাকা। অর্থাৎ আপনি ৪০.৬৮ লক্ষ টাকা পাবেন।

আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করে কোটিপতি হতে চান, তাহলে আপনাকে এই স্কিম টি ১৫ বছর পর ৫-৫ বছরের জন্য দুবার বাড়াতে হবে। বছরে দেড় লক্ষ টাকা বিনিয়োগ করলে, আপনার মোট বিনিয়োগ হবে ৩৭.৫০ লক্ষ টাকা। মেয়াদপূর্টির পর, আপনি ৭.১ শতাংশ সুদের হার সহ ৬৫.৫৮ লক্ষ টাকা পাবেন। অর্থাৎ ২৫ বছর পর, আপনার মোট তহবিল হবে ১.০৩ কোটি টাকা।

এই স্কিম খোলার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট : 

প্রয়োজনীয় ডকুমেন্ট - 
পরিচয় প্রমাণ – ভোটার আইডি, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, আধার কার্ড
ঠিকানার প্রমাণ- ভোটার আইডি, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, আধার কার্ড প্যান কার্ড পাসপোর্ট সাইজের ছবি

কে খুলতে পারবে এই একাউন্ট?

বেতনভোগী, স্ব-নিযুক্ত, পেনশনভোগী ইত্যাদি সহ যেকোন বাসিন্দা পোস্ট অফিসের পিপিএফ-এ একটি অ্যাকাউন্ট খুলতে পারেন।শুধুমাত্র একজন ব্যক্তি এই অ্যাকাউন্ট খুলতে পারবেন। এতে আপনি যৌথ অ্যাকাউন্ট খুলতে পারবেন না।অপ্রাপ্তবয়স্ক PPF অ্যাকাউন্ট নাবালক সন্তানের পক্ষে পিতামাতা/অভিভাবক পোস্ট অফিসে খুলতে পারেন।প্রবাসী ভারতীয়রা এতে অ্যাকাউন্ট খুলতে পারবেন না। যদি কোনও বাসিন্দা ভারতীয় পিপিএফ অ্যাকাউন্টের মেয়াদপূর্তির আগে NRI হয়ে যান, তবে তিনি মেয়াদপূর্তির আগে পর্যন্ত অ্যাকাউন্টটি পরিচালনা করতে পারবে।

এই অ্যাকাউন্টের সুবিধা

১.একটি আর্থিক বছরে একটি পিপিএফ অ্যাকাউন্টে সর্বাধিক আমানত ১.৫ লক্ষ টাকা।
২. পোস্ট অফিস PPF-এ জমার সংখ্যা বার্ষিক ১২ বার-এর মধ্যে সীমাবদ্ধ।
৩. পিপিএফ-এ বিনিয়োগ করা মূল পরিমাণ, অর্জিত সুদ এবং ম্যাচিউরিটির পরিমাণ সবই করমুক্ত।
৪. অ্যাকাউন্ট সক্রিয় রাখতে ন্যূনতম বার্ষিক বিনিয়োগ প্রয়োজন ৫০০ টাকার৷
৫. ৩১ শে মার্চ পোস্ট অফিস পিপিএফ অ্যাকাউন্টে বার্ষিক চক্রবৃদ্ধি সুদ প্রদান করা হয়।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ